২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস

এসএসসি সিলেবাস ২০২৪ প্রকাশিত হয়েছে। ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস সম্পর্কিত নোটিশ প্রকাশ করা হয়েছে। ১০ জুলাই ২০২৩ তারিখে শিক্ষাবোর্ড কর্তৃক এ সংক্রান্ত নোটিশটি প্রকাশিত হয়েছে। ২০২৪ সালের এসএসসি পরীক্ষা কোন সিলেবাসে অনুষ্ঠিত হবে ও কোন মাসে এসএসসি পরীক্ষা শুরু হবে এই বিষয়ে এই বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়েছে। নোটিশ তেকে জানা যায় এবার এসএসসি পরীক্ষা সম্পুর্ন পুর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হবে। সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

আপনি যদি ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন অথবা আপনি যদি এসএসসি পরীক্ষার্থীর অভিবাবক হয়ে থাকেন তবে এই পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। আমরা এখানে এসএসসি ২০২৪ পরীক্ষার্থীদের সিলেবাস তুলে ধরেছি। কত মার্কের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে ও কোন সিলেবাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে এই বিষয়ে বিস্তারিত তথ্য এখান থেকে জানা যাবে। এর আগের পোস্টে আমরা ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস তুলে ধরেছিলাম।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস:

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস প্রকাশিত হয়েছে। ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা পূর্ণাঙ্গ পাঠ্যসূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের এসএসসি পরীক্ষা সকল বিষয়, পূর্ণ সময়ে, ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে। এবং ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ প্রকাশ করা হয়েছে। এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৪ সালের ফেব্রুয়ারী মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস

২০২৪ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস:

২০২৪ সালের এসএসসি পরীক্ষা কি সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। আপনারা অনেকেই জানতে চেয়েছেন এবারের এসএসসি পরীক্ষাও কি গতবারের মত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে কিনা। ইতিমধ্যেই মাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে এসএসসি ২০২৪ সালের সিলেবাস সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়েছে। এবছর পূর্ণাঙ্গ সিলেবাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর শর্ট সিলেবাসে SSC পরীক্ষা হবে না।

2024 সালের এসএসসি পরীক্ষা কোন মাসে হবে:

অনেকেই প্রশ্ন করেছেন 2024 সালের এসএসসি পরীক্ষা কোন মাসে হবে । ২০২৪ সালের এসএসসি পরীক্ষা কবে হবে। এই বিষয়ে শিক্ষাবোর্ড থেকে নোটিশ প্রকাশ করা হয়েছে। প্রকাশিত নোটিশ অনুযায়ী ২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হবে।

উপসংহার:

প্রিয় শিক্ষার্থী ও ভিজিটর বন্ধুরা, আমরা আজকের এই পোস্টে এসএসসি পরীক্ষার সিলেবাস সম্পর্কিত পোস্ট করেছি। এখানে SSC পরীক্ষার সিলেবাস তুলে ধরেছি।