বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং

রেলওয়ে টিকিট বুকিং প্রক্রিয়াটি আস্তে আস্তে আধুনিক ও সুবিধা জনক হয়ে উঠছে। আমাদের অনেকেই ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করি অথবা অনেকে প্রয়োজনের কারণে ট্রেনে ভ্রমণ করতে হয়। প্রতিদিন ট্রেন কাউন্টারে গিয়ে টিকেট কাটার ঝামেলার কারণে আমাদের অনেকের কর্মজীবন অনেক সমস্যা সৃষ্টি হয়। এখন খুব অল্প সময়ে কয়েকটি পদ্ধতিতে রেলওয়ে টিকেট বুকিং করতে পারবো ঘরে বসে। চলুন আজকের আর্টিকেলে বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং এর কয়েকটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

রেলওয়ে টিকিট বুকিং এর নিয়ম

বর্তমানে খুব সহজে দুটি পদ্ধতিতে রেলওয়ে টিকেট বুকিং করা যায়। ঘরে বসে অনলাইনে রেলওয়ে টিকিট বুকিং করতে পারবেন এছাড়াও টিকিট কাউন্টারে উপস্থিত হয়ে আপনার প্রয়োজনীয় টিকিট সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে বুকিং

বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে আপনি অনলাইনে টিকিট বুক করতে পারবেন। বাংলাদেশ রেলওয়ে অনলাইনে টিকিট বুকিং এর জন্য সহজ পদ্ধতি আপনার জন্য সুযোগ প্রধান করে। এক্ষেত্রে আপনাকে প্রথমে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে (http://www.railway.gov.bd)। ওয়েব সাইটটিতে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে আপনার কিছু ব্যক্তিগত তথ্য দিয়ে। অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে ট্রেনের নাম, যাত্রার সময় ও তারিখ এবং স্থান নির্বাচন করতে হবে। আপনার মোবাইলে পিন আসবে সেটি নিশ্চিত করে পেমেন্টের প্রক্রিয়া সম্পন্ন করে আপনি একটি টিকেট অনলাইনে মাধ্যমে বুকিং করতে পারবেন। টিকিট হয়ে গেলে আপনার মোবাইলে একটা এসএমএস আসবে এই এসএমএসটি আপনার ট্রেনে ওঠার সময় প্রদর্শন করতে হবে।

এছাড়াও বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং এর জন্য মোবাইলে অ্যাপসের মাধ্যমে টিকিট বুক করতে পারবেন। প্রথমে বাংলাদেশ রেলওয়ে অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখানে ব্যক্তিগত তথ্য দিয়ে একটি একাউন্ট খুলে আপনার প্রয়োজনীয় টিকিট বুকিং করে করতে পারেন।

টিকিট কাউন্টারের মাধ্যমে বুকিং

এক্ষেত্রে আপনি যদি কাউন্টারে উপস্থিত হয়ে টিকিট সংগ্রহ করতে চান তাহলে আপনাকে সরাসরি কাউন্টার উপস্থিত হতে হবে প্রয়োজনীয় কিছু তথ্য যেমন ট্রেনের নাম, যাবার সময়-তারিখ ও পেমেন্ট পরিশোধ করে আপনি টিকেট সংগ্রহ করতে পারবেন।

 বাংলাদেশ রেলওয়ের টিকেট বুকিং রেজিস্ট্রেশন প্রক্রিয়া

  • প্রথমে আপনাকে বাংলাদেশের রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • মেনু থেকে রেজিস্ট্রেশনের অপশনটি ক্লিক করতে হবে।
  • আপনার ব্যক্তিগত কিছু তথ্য দিয়ে একটি অ্যাকাউন্ট করতে হবে। যেখানে আপনার নাম, মোবাইল নাম্বার, ইমেইল এবং পাসওয়ার্ড প্রয়োজন।
  • আপনার মোবাইল নাম্বারে একটি পিন কোড এর মাধ্যমে একাউন্টটি ভেরিফিকেশন করতে হবে।
  • ভেরিফিকেশনের পর আপনার একাউন্টটি পুরোপুরি ভাবে চালু হয়ে যাবে এবং আপনি যেকোনো সময় আপনার নাম্বার পাসওয়ার্ডের মাধ্যমে লগইন করতে পারবেন।
  • অতঃপর আপনার প্রোফাইল আপডেটের জন্য আপনার নাম, ঠিকানা, NID ইত্যাদি প্রদান করতে হবে।

টিকিট ক্রয়ের পদ্ধতি

রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর টিকিট ক্রয়ের জন্য আপনাকে কিছু ধাপ অবলম্বন করতে হবে সেগুলো হল

  • আমাদের সর্বপ্রথম রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন এর পর একাউন্টে লগইন করুন।
  • সেখানে আপনার যাত্রার স্থান বর্তমান স্থান তারিখ সহ সময় ইত্যাদি সিলেক্ট করুন।
  • অতঃপর আপনার তথ্যগুলো ভিত্তি করে সবগুলো ট্রেনের তথ্য সময় ও ভাড়া সহ জানিয়ে দেওয়া হবে।
  • সেখান থেকে আপনার কোন ট্রেনের তথ্য পছন্দ হলে সেখানে অ্যাভেলেবেল আছে কিনা জানার জন্য ক্লিক করতে হবে।
  • যদি এভেলেবেল থাকে তাহলে আপনাকে পেমেন্ট করে টিকিট ক্রয় করতে পারবেন।
  • এক্ষেত্রে আপনি বিকাশে, রকেটে এবং ভিসা কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

এখানে আপনি পেমেন্ট মেথড হিসেবে বিকাশ সিলেক্ট করে আপনার বিকাশের নাম্বারটি দিতে হবে এবং আপনার পিন নাম্বার দিয়ে পেমেন্ট করে টিকেট ক্রয় করতে পারবেন।

বিকাশ এপস এর মাধ্যমে রেলওয়ে টিকেট ক্রয়

  • আপনার বিকাশ অ্যাপসটি ওপেন করুন।
  • সেখান সাথে টিকেট অপশনটি বেছে নিন।
  • টিকেট অপশন থেকে ট্রেন অপশনে ক্লিক করে বাংলাদেশ রেলওয়ে প্রবেশ করতে হবে।
  • আপনার বর্তমান অবস্থা, যাতায়াতের ঠিকানা ও তারিখ সহ সব তথ্যগুলো পূরণ করে খুব সহজে টিকেট ক্রয় করতে পারবেন।

টিকিট বুকিংয়ের সময় কিছু বিষয় খেয়াল রাখতে হবে

  • টিকিট বুক করার সময় আপনার গন্তব্য, ট্রেনের নাম, ট্রেনের নম্বর, ট্রেনের ছাড়ার তারিখ ও সময়, আসন শ্রেণি ও আসন সংখ্যা সঠিকভাবে নির্বাচন করুন।
  • টিকিট বুক করার সময় আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা থাকতে হবে।
  • টিকিট নিশ্চিত হয়ে গেলে আপনার মোবাইলে পাওয়া এসএমএসটি আপনার ট্রেনে ওঠার সময় প্রদর্শন করতে হবে।

মোবাইল ট্রেন টিকেট বুকিং

মোবাইল ট্রেন টিকেট বুকিং করার জন্য Google Play Store থেকে Rail Sheba অ্যাপটি ডাউনলোড করুন। এরপর আপনার প্রয়োজনীয় তথ্য প্রদান করে রেজিষ্ট্রেশন করুন।

রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করার পরে একাউন্টে লগইন করে স্টেশন, টিকিটের ক্লাস, তারিখ দিয়ে ট্রেন সার্চ করুন। তারপর ট্রেনের সিট বুকিং করে পেমেন্ট করে ট্রেন টিকেট বুকিং করুন।

টিকিট বাতিল

আপনি যদি আপনার টিকিট বাতিল করতে চান তাহলে নির্ধারিত সময়ের মধ্যে টিকিট বাতিল করতে হবে। টিকিট বাতিলের সময় টিকিট মূল্যের ৫০% টাকা কাটা যাবে।

বাংলাদেশ রেলওয়ে টিকেট কাটার আরো কিছু তথ্য সম্পর্কে জানার জন্য বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। সেখানে আপনি সকল তথ্যের বিস্তারিত জানতে পারবেন পেমেন্টের পদ্ধতি, টিকিটের দাম ও সময়সূচী।

I'm Abu Bakkar, a committed full-time Digital Marketing Professional boasting 2+ years of hands-on experience. My skill set encompasses Social Media Backlinks, Backlinks, Local SEO, Directory Submission and Off-Page SEO.