বাংলাদেশের বিভাগ কয়টি

বাংলাদেশে আটটি প্রধান প্রশাসনিক অঞ্চলে বিভক্ত যাদের বাংলায় বিভাগ হিসেবে অভিহিত করা হয়। প্রত্যেকটি বিভাগের নাম ওই অঞ্চলের প্রধান শহরের নামে নামকরণ করা হয়েছে। বাংলাদেশের বিভাগগুলো হলো:

  • ঢাকা বিভাগ
  • চট্টগ্রাম বিভাগ
  • রাজশাহী বিভাগ
  • খুলনা বিভাগ
  • সিলেট বিভাগ
  • বরিশাল বিভাগ
  • রংপুর বিভাগ
  • ময়মনসিংহ বিভাগ

ইতিহাস

ব্রিটিশ শাসনামলে তৎকালীন বাংলা প্রদেশে সর্বপ্রথম বিভাগ গঠন করা হয়। সেসময় বর্তমান বাংলাদেশের ভূখণ্ডে রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম এই তিনটি বিভাগ গঠন করা হয়। পরবর্তীতে রাজশাহী ও ঢাকা বিভাগের একাংশ নিয়ে ১৯৬০ সালে খুলনা বিভাগ গঠিত হয়। ১৯৭১ সালে স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে এই চারটি বিভাগ ছিল।খুলনা বিভাগের একাংশ নিয়ে ১৯৯৩ সালে বরিশাল বিভাগ গঠিত হয়, এবং ১৯৯৮ সালে চট্টগ্রাম বিভাগকে ভেঙে সিলেট বিভাগ প্রতিষ্ঠা করা হয়। ২০১০ সালে ২৫ শে জানুয়ারি বৃহত্তর রংপুর আর দিনাজপুর অঞ্চল নিয়ে রংপুর বিভাগ গঠন করা হয়, যা আগে রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত ছিল।১৪ সেপ্টেম্বর ২০১৫ তে অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহ বিভাগ-এর নাম ঘোষণা করা হয়। পূর্বে এটি ঢাকা বিভাগের অংশ ছিল।

বিভাগের অবস্থান 

নিম্নলিখিত টেবিলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক পরিচালিত ২০১১ সালের জনসংখ্যা ও আবাসন জনগণনা থেকে পাওয়া হিসেবে বাংলাদেশের তৎকালীন সাতটি বিভাগ সম্পর্কে কিছু পরিসংখ্যান রূপরেখা তুলে ধরা হল।

জনসংখ্যা অবস্থান (কিমি) জনসংখ্যার ঘনত্ব
২০১১ (মানুষ/কিমি)
লিঙ্গের অনুপাত (১০০
নারী প্রতি পুরুষ)
১৯৯১ ২০০১ ২০১১ (আদমশুমারী)
খুলনা বিভাগ ১২,৬৮৮,৩৮৩ ১৪,৭০৫,২২৩ ১৫,৬৮৭,৭৫৯ ২২,২৮৪.২২ ৬৯৯ ১০০
চট্টগ্রাম বিভাগ ২০,৫২২,৯০৮ ২৪,২৯০,৩৮৪ ২৮,৪২৩,০১৯ ৩৩,৯০৮.৫৫ ৮৩১ ৯৩.১
ঢাকা বিভাগ ৩২,৬৬৫,৯৭৫ ৩৯,০৪৪,৭১৬ ৪৭,৪২৪,৪১৮ ৩১,১৭৭.৭৪ ১,৫০২ ১০৩.৯
বরিশাল বিভাগ ৭,৪৬২,৬৪৩ ৮,১৭৩,৭১৮ ৮,৩২৫,৬৬৬ ১৩,২২৫.২০ ৬১৩ ৯৬.৮
ময়মনসিংহ বিভাগ ১,১৪,৪৭,৫৮৩ ১০,৫৫২ ১,১০০
মোট ১০৬,৩১৪,৯৯২ ১২৪,৩৫৫,২৬৩ ১৪৯,৭৭২,৩৬৪ ১৪৭,৫৬৯.০৬ ৯৬৪
রংপুর বিভাগ ১১,৯৯৭,৯৭৯ ১৩,৮৪৭,১৫০ ১৫,৭৮৭,৭৫৮ ১৬,১৮৪.৯৯ ৯৬০ ৯৯.৮
রাজশাহী বিভাগ ১৪,২১২,০৬৫ ১৬,৩৫৪,৭২৩ ১৮,৪৮৪,৮৫৮ ১৮,১৫৩.০৮ ১,০০৭ ১০০.৪
সিলেট বিভাগ ৬,৭৬৫,০৩৯ ৭,৯৩৯,৩৪৩ ৯,৯১০,২১৯ ১২,৬৩৫.২২ ৭৭৯ ৯৯.১

 

পদমর্যাদা

বাংলাদেশের পদমর্যাদা ক্রম অনুযায়ী রাষ্ট্রের তিনটি গুরুত্বপূর্ণ বিভাগের সদস্যদের মধ্যে সংসদ সদস্যদের পদক্রম ১২, সিনিয়র জেলা ও দায়রা জজের পদক্রম ১৫, মেজর জেনারেল/জেলা ও দায়রা জজের পদক্রম ১৬, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/অতিরিক্ত জেলা ও দায়রা জজের পদক্রম ১৭, বিভাগীয় কমিশনার/সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল/অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/যুগ্ম জেলা ও দায়রা জজের পদক্রম ২১, ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (ডিআইজি)/সেনাবাহিনীর কর্নেলের পদক্রম ২২, অতিরিক্ত বিভাগীয় কমিশনারের পদক্রম ২৩, জেলা প্রশাসক (ডিসি)/সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল/পুলিশের এডিশনাল ডেপুটি ইন্সপেক্টর জেনারেলের পদক্রম ২৪ এবং সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/সিনিয়র সহকারী জজ/পুলিশ সুপার (এসপি)/সেনাবাহিনীর মেজর/উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এর পদক্রম ২৫ নম্বরে অবস্থিত।