ট্রেনের টিকিট কাটার অ্যাপস

ট্রেনের টিকিট কাটার অ্যাপস আপনি ঘরে বসে ট্রেনের টিকিট কিনতে পারেন। আপনি কি অ্যাপের মাধ্যমে টিকিট কিনতে চান? এর জন্য আপনার মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপটির মাধ্যমে প্রতি ঘণ্টায় ১৫,০০০ টিকেট কেনা যাবে। অর্থাৎ প্রতি মিনিটে ২৫০ টি টিকিট কাটা যাবে।একজন যাত্রী একসঙ্গে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। মোট টিকিটের ৫০ শতাংশ মোবাইল মেসেজ বা অনলাইনের মাধ্যমে কেনা যাবে।

যেভাবে ট্রেনের টিকিট কাটার অ্যাপস (Apps) এ একাউন্ট খুলবেন:

  • প্রথমে আপনার মোবাইল থেকে প্লে স্টোর অ্যাপসটি ওপেন করুন এবং সার্চবারে লিখুন Rail Sheba.
  • এরপর অ্যাপস টি আসলে ইনস্টল বাটনে ক্লিক করে ডাউনলোড সম্পূর্ণ করুন এবং ওপেন করুন।
  • এরপর রেজিস্টার বাটনে ক্লিক করে সম্পূর্ণ নাম, ইমেইল, ফোন নাম্বার, পাসওয়ার্ড, আইডেন্টিফিকেশন নাম্বার অর্থাৎ এনআইডি নাম্বার, ঠিকানা এবং পোস্টাল কোড দিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করুন।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস ব্যাবহার করে যেভাবে টিকিট ক্রয় করবেন

  1. প্রথমে অ্যাপটি ওপেন করুন এবং Buy Ticket এ ক্লিক করে কোন জায়গা থেকে কোন জায়গায় যেতে চাচ্ছেন তা উল্লেখ করুন। পাশাপাশি ক্লাস এবং কয় তারিখে যেতে চাচ্ছেন তা উল্লেখ করে Search Trains এ ক্লিক করুন।
  2.  এরপর আপনার সামনে চলে আসবে টিকিট এবং এই মুহূর্তে যে ট্রেনগুলো অ্যাভেলেবেল রয়েছে।
  3.  এরপর আপনার পছন্দ অনুযায়ী ট্রেন এবং সিট পছন্দ করে Continue Purchase বাটনে ক্লিক করুন।
  4.  এরপর Proced বাটনে ক্লিক করে যে অনলাইন ব্যাংকিং গুলো ব্যবহার করে পেমেন্ট করতে চাচ্ছেন। তা সিলেক্ট করুন এবং Proced To Payment বাটনে ক্লিক করুন।
  5. সর্বশেষ যে অনলাইন ব্যাংকিং ব্যবহার করে পেমেন্ট করবেন তার ইনফরমেশন প্রোভাইড করুন এবং টিকিট সংগ্রহ করুন।

ট্রেনের টিকিট কতদিন আগে কাটা যায়

  • অগ্রিম ট্রেনের টিকিট পূর্বে ১০ দিন আগে কাটা যেত কিন্তু ২০২১ সালের ৯ মার্চ বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি জারি করেন।
  • সেখানে বলা হয়েছে এখন থেকে ৫ দিন আগে ট্রেনের টিকিট কাটা যাবে। অর্থ্যাৎ ১০ দিনের পরিবর্তনে ৫ দিন আগে ট্রেনের অগ্রিম টিকিট কাটা যাবে।
  • বাংলাদেশের সকল রেলওয়ে যাত্রীদের এবং সকল ট্রেনের জন্য এই বিজ্ঞপ্তি প্রযোজ্য বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।
  • উদাহরণস্বরূপ: মনে করেন, আপনি যদি এই মাসের ৬ তারিখে ট্রেনে ভ্রমন করতে চান তাহলে ৫ দিন আগে অর্থ্যাৎ ১ তারিখে ট্রেনের আগাম টিকিট কাটতে পারবেন।
  • বিজ্ঞপ্তিতে  বলা হয়েছে, ৫ দিন আগে কাটা অগ্রিম টিকিট, যদি কোনো ব্যাক্তি ফেরত দিতে চাই তাহলে ৪৮ ঘন্টা আগে সার্ভিস চার্জ কর্তন করে টিকিট ফেরত নেওয়া হবে।
  • টিকিটের বিভিন্ন শ্রেণী এবং সিটি সার্ভিস চার্জ বিভিন্ন ধরনের হয়ে থাকে। এসি টিকিট সার্ভিস চার্জ বাবদ ৪০ টাকা, প্রথম শ্রেণী বাবদ ৩০ টাকা এবং অন্যান্য গুলোতে ২৫ টাকা চার্জ কর্তন করে টিকিট ফেরত দেওয়া হবে।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়

বাংলাদেশ রেলওয়ে ঈদুল ফিতর বা ঈদুল আজহা সহ অন্যান্য উৎসবের বেশ কিছুদিন আগে থেকে ট্রেনের অগ্রিম টিকিট ছাড়ে। যাতে যাত্রীদের কষ্ট না হয়। যারা অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে চাচ্ছেন তারা ৫ দিন আগে সকাল ৮ থেকে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। রাত ১২ থেকে সকাল ৭ টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইন থেকে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন না।

ট্রেনের টিকিট ভেরিফাই করার নিয়ম (Verify Ticket)

আপনার ক্রয় করা ট্রেনের টিকিট সঠিক কিনা সেটা ভেরিফাই করার জন্য উক্ত টিকিটে থাকা PNR Number / Ticket Number এবং আপনার মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই করে দেখতে পাবেন।

  • PNR/Ticket Number: টিকিটে থাকা PNR/Ticket Number যেকোনো একটি লিখুন।
  • Mobile Number: আপনার মোবাইল নম্বর লিখুন।
  • Verify Ticket অপশনে ক্লিক করুন।

আপনার ক্রয় করা ট্রেনের টিকিট ভেরিফাই হয়েছে কিনা সেটা দেখতে পাবেন।

রেল সেবা অ্যাপে টিকিট কাটার চার্জ কত?

  • Rail Sheba App থেকে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে ২০ টাকা চার্জ দিতে হবে। এই চার্জ পেমেন্ট করার সময় কেটে নেওয়া হবে।
  • ট্রেনের টিকিট কাটার অ্যাপ ডাউনলোড করার জন্য Play store গিয়ে সার্চ করুন Rail Sheba লিখে। প্রথমে অ্যাপসটি পেয়ে যাবেন। অ্যাপের নিচে Bangladesh Railway লেখা রয়েছে কিনা অবশ্যই দেখে ডাউনলোড করবেন।
  • রেল সেবা অ্যাপস এর পাশাপাশি ওয়েবসাইট eticket.railway.gov.bd থেকে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম ট্রেনের টিকিট কাটার অ্যাপস আসল কোনটা এবং কিভাবে রেল সেবা অ্যাপে রেজিষ্ট্রেশন এবং টিকিট ক্রয় করতে হবে সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখে জানাবেন।