কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা

কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা

কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা

কুয়েতি এক টাকা এবং বাংলাদেশের কত টাকা নতুবা এক দিনার = বাংলাদেশি কত টাকা। এ বিষয় নিয়ে আজকে আলোচনা করা হয়েছে। অর্থাৎ কুয়েতের এক টাকা আমাদের বাংলাদেশের প্রায় ৩৫৫.৩৪ টাকা। বিশ্বের অন্যান্য দেশের টাকার মানের থেকে কুয়েতের টাকার মান একটু বেশি। যেমন আমেরিকার এক টাকা বাংলাদেশের প্রায় ১১০ টাকার মত। সে হিসেবে কুয়েতের টাকার মান অনেক বেশি। কুয়েতি দিনার বা টাকার মান আরো বিস্তারিতভাবে জানতে একটু নিচে প্রবেশ করুন।
আমরা কুয়েতের রাষ্ট্রকে তেলের খনি হিসেবে চিনে থাকি। পুরো বিশ্বে এই কুয়েতের নাম তেলের খনি হিসেবে অনেক বেশি পরিচিত। এছাড়াও এদেশে যে মুদ্রার প্রচলন রয়েছে সে মুদ্রাকে আমরা দিনার হিসেবে চিনে থাকি। অর্থাৎ কুয়েতের মুদ্রার নাম হচ্ছে দিনার। কুয়েতের এক দিনার সমান বাংলাদেশের ৩৫৫.৩৪ টাকা। পুরো বিশ্বের মধ্যে কুয়েতের এই মুদ্রাকে সবথেকে শক্তিশালী হিসেবে গণ্য করা হয়ে থাকে।
এ রাষ্ট্রে বিভিন্ন ধরনের মুদ্রা এবং ব্যাংক নোটের ব্যবস্থা রয়েছে। কুয়েতের মুদ্রার মধ্যে কয়েক প্রকার কয়েন ব্যবহার করা হয়। এই কয়েনকে ফিলস বলা হয়। যেমন বাংলাদেশে আমরা ৫ টাকার কয়েন বলে থাকি, কুয়েতি ভাষায় ৫ ফিলস। কুয়েতের যে টাকার রেট বাংলাদেশের সাথে তা বাংলাদেশের সাথে অনেক পার্থক্যের।